Header Ads

অফিসিয়াল & আনঅফিসিয়াল মোবাইল চিনার উপায়

 

আমাদের জীবনের এক অবিছেদ্য অংশ হয়ে গেছে মোবাইল । মোবাইল ছাড়া জীবন এখন কল্পনাতীত। কিন্তু আপনি কি জানেন আপনার ব্যবহৃত মোবাইল ফোন টা অফিসিয়াল নাকি আনঅফিশিয়াল। অনেক সময় আমরা দোকান থেকে না জানার কারণে আনঅফিসিয়াল মোবাইল কিনে নিয়ে আসি নিজের অজান্তে, কাজেই আমাদের এটা বের করা উচিত যে আমাদের মোবাইল যেটা আমরা ব্যবহার করতেছি সেটা অফিশিয়াল মোবাইল নাকি আনঅফিসিয়াল মোবাইল।

অফিসিয়াল & আনঅফিসিয়াল মোবাইল চিনার উপায়।



আনঅফিসিয়াল এবং অফিসিয়াল মোবাইল কি : সরকারকে ট্যাক্স না দিয়ে যে মোবাইল দেশে আসে তা আনঅফিসিয়াল এবং যা ট্যাক্স দেয় সেগুলো অফিসিয়াল মোবাইল।

অফিসিয়াল ফোন চেক করার উপায়- মোবাইল ফোন অফিসিয়াল কিনা জানার উপায়ঃ-

১।আপনার মোবাইল ফোনটি অবৈধ কিনা তা যাচাই করতে প্রথমে হ্যান্ড সেটটির আইএমইআই বের করতে হবে। এটি আপনি মোবাইল ফোনের সঙ্গে থাকা প্যাকেটে বা সেটের কাভার বা ব্যাটারি খুললে পেতে পারেন।

২।এভাবে না পাওয়া গেলে *#০৬# ডায়াল করুন। ডায়াল করতে কোনো খরচ হবে না। এটি ডায়াল করলে সাথে সাথে আপনার ১৫ সংখ্যার আইএমইআই নম্বর দেখতে পাবেন। পরবর্তী ব্যবহারের জন্য নম্বরটি লিখে রাখুন।

৩।সিক্রেট কোড ভেরিকেশানঃপ্রত্যেকটি মোবাইল কোম্পানির প্রতিটি ব্যান্ডের জন্য আলাদা কিছু কোড থাকে।সেই জন্য আপনি গুগলে গিয়ে আপনার মোবাইল কোম্পানির নাম এবং মডেলের নাম লিখে সার্চ করলে সিক্রেট কোড পাবেন।

অফিসিয়াল ফোন চেনার সরকার কর্তৃক প্রদত্ত কোড: KYD <স্পেস> 15-সংখ্যার আইএমইআই নম্বরএবং 16002 নম্বরে এসএমএস পাঠানপরবর্তী ফিরতি মেসেজে বিটিআরসি জানিয়ে দেবে আপনার মোবাইল ফোনটি বৈধ নাকি অবৈধ।

ব্যবহৃত মোবাইল হ্যান্ডসেট এর বর্তমান অবস্থা যাচাইয়ের

ধাপ-১: মোবাইল হ্যান্ডসেট হতে *১৬১৬১# নম্বরে ডায়াল করুন।

ধাপ-২: To check IMEI status (Reply 1) send

ধাপ-৩: 15 সংখ্যার IMEI নাম্বার (*#০৬# ডায়াল করলে আসবে) টি দিন। send

ধাপ-৪: Your request has been processed successfully A notification SMS will be sent to you soon (এসএমএস-এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার মোবাইলটি অফিসিয়াল নাকি আনঅফিসিয়াল বা মোবাইলের হালনাগাদ তথ্য আপনাকে জানানো হবে।)

ধাপ-৫:  যে কোন তথ্য জানার জন্য বিটিআরসি এর হেল্প নাম্বার- ১০০ বা কাস্টমার কেয়ার নাম্বার- ১২১ জানতে পারবেন।




যে কোন তথ্য জানার জন্য কমেন্ট করুন। ধন্যবাদ

No comments

Theme images by Zemdega. Powered by Blogger.